যেভাবে পাওয়া যাবে ফ্রিল্যান্সার আইডি
যেভাবে পাওয়া যাবে ফ্রিল্যান্সার আইডি

যেভাবে পাওয়া যাবে ফ্রিল্যান্সার আইডি

দেশে প্রায় সাড়ে ৬ লাখ ফ্রিলান্সার বা স্বাধীন পেশাজীবিদের পরিচিতি কার্ড বা ফ্রিল্যান্সিং আইডি দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। যে কার্ডটি ফ্রিল্যান্সাররা ব্যবহার করতে পারবে তাদের কর্মসংস্থান, উপার্জন ও দক্ষতার প্রমাণ হিসেবে।

এছাড়াও কার্ডের মাধ্যমে সহজ হবে ব্যাংকিং, ভিসার আবেদন, বাসা বা অফিস ভাড়ার মতো বিষয়গুলো।

সম্প্রতি ফ্রিল্যান্সার আইডি কার্যক্রমের ভার্চ্যুয়াল উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানান, ফ্রিল্যান্সিং বিষয়টি পরিচিত হলেও অনেকেই সমস্যায় পড়তে হয়েছে পরিচয় নিয়ে। সেই সমস্যার সমাধান হতে চলেছে ফ্রিল্যান্সার কার্ড প্রাপ্তির মধ্য দিয়ে।

ফ্রিল্যান্সিং আইডি কার্ড প্রদানের জন্য ইতোমধ্যে তৈরি করা হয়েছে ওয়েব পোর্টাল। ফ্রিল্যান্সার ডট গভ ডট বিডি ওয়েবসাইটে প্রবেশ করে নিবন্ধনের মাধ্যমে আইডি কার্ড সংগ্রহ করা যাবে।

https://freelancers.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করে অ্যাপ্লাই নাউ অপশনে ক্লিক করলে নিবন্ধন ফরম চলে আসবে। পরবর্তী ধাপগুলো অনুসরণ করতে হবে। এছাড়া আরও বিস্তারিত তথ্য জানতে অ্যাপ্লাই নাউ অপশনের পাশে লার্ন মোর অংশে ক্লিক করতে হবে।

ধারণা করা হচ্ছে, ফ্রিল্যান্সার আইডি কার্ড প্রক্রিয়া আউটসোর্সিং খাতে তরুণদের আগ্রহী করে তুলবে। একইসঙ্গে ফ্রিল্যান্সারদের আত্মবিশ্বাসী করে তোলার পাশাপাশি তাদের ক্ষমতায়নেও উল্লেখযোগ্য ভূমিকা রাখবে এই পরিচিতি কার্ড।

error: Content is protected !!