মানবাধিকার লঙ্ঘনের দায়ে চীনকে শাস্তি পেতে হবে: বাইডেন
মানবাধিকার লঙ্ঘনের দায়ে চীনকে শাস্তি পেতে হবে: বাইডেন

মানবাধিকার লঙ্ঘনের দায়ে চীনকে শাস্তি পেতে হবে: বাইডেন

বুধবার (১৬ ফেব্রুয়ারি) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মানবাধিকার লঙ্ঘনের দায়ে চীনকে শাস্তি পেতে হবে। আমাদের অবশ্যই মানবাধিকারের পক্ষে অবস্থান নিতে হবে। আমরা তাই করছি।

উইসকনসিন রাজ্যের সিএনএন টাউন হল অনুষ্ঠানে বক্তব্য দেন বাইডেন। অনুষ্ঠানের মডারেটর অ্যান্ডারসন কোপার চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় রাজ্যে উইঘুরসহ সংখ্যালঘু মুসলিমদের ওপর বেইজিংয়ের নৃশংসতার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়ে করা এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

বক্তব্যে বাইডেন গেল সপ্তাহে চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দীর্ঘ দুই ঘণ্টা ফোনালাপের বিষয়টি পুনরাবৃত্তি করেন। বলেন, তারা একে অপরকে ভালোভাবে জানেন।

প্রশ্ন করা হয়, মানবাধিকার লঙ্ঘনের জন্য চীনকে কোনো শাস্তি দেয়া হবে কিনা? জবাবে বাইডেন বলেন, চীনকে পরিণতি ভুগতে হবে। আর এটা শি জানেন।

চীনের আচরণ পাল্টাতে জাতিসংঘসহ অন্যান্য সংস্থায় মানবাধিকারের মুখপাত্র হিসেবে যুক্তরাষ্ট্রের ভূমিকা আরও জোরদারের প্রতিশ্রুতি দেন বাইডেন।

তিনি বলেন, বিশ্বনেতা হওয়ার জন্য চীন ব্যাপক চেষ্টা করছে। এ জন্য অবশ্যই বেইজিংকে অন্যান্য দেশের সমর্থন পেতে হবে। দীর্ঘদিন ধরে যে কার্যক্রম পরিচালনা করে আসছে বেইজিং, তা মৌলিক মানধিকার লঙ্ঘন। যা চীনের লক্ষ্য অর্জনের জন্য বড় বাধা।

error: Content is protected !!