পেটের দায়ে গরুর বদলে লাঙল টানলেন দুই বৃদ্ধ

কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের উত্তর নওয়াবস গ্রামে গরুর বদলে দুই বৃদ্ধ কৃষি জমিতে লাঙ্গল দিয়ে হাল চাষ করেছেন। আজ মঙ্গলবার (২৩ মার্চ) সকালে সদর উপজেলার ওই গ্রামে এ দৃশ্য দেখা যায়।

বৃদ্ধরা হলেন, নূর ইসলাম (৬৫) ও আব্দুল জব্বার (৭০)। এই দু’জন কুড়িগ্রাম সদর উপজেলার পাঁচগাছী ইউনিয়নের উত্তর নওয়াবস গ্রামের বাসিন্দা।

জানা গেছে, এই দু’জন দিনমজুর হিসেবে কাজ করে সংসার চালান। এই কারণে আজ মঙ্গলবার (২৩ মার্চ) এক কৃষকের জমির আলুর খেতে কাজ করতে এসেছেন। তবে যে কৃষকের কাজ করছেন তার গরু না থাকায় আলু তোলার জন্য তারা ঘাড়ে লাঙল নিয়ে হাল চাষ করছেন।

কৃষি জমিতে কাজ করার সময় বৃদ্ধ আব্দুল জব্বার বলেন, দিন মজুরি হিসেবে আলুর খেতে লাঙল দিয়ে হাল চাষ করছি। কাজ শেষে ৩শ টাকা পাবো। একদিন কাজ না করলে আমাদের খাবার জুটবে না।


একই জমিতে কাজ করার সময় বৃদ্ধ নূর ইসলাম বলেন, আলু-ক্ষেতের মালিক আমাদের কাজে নিয়েছে। উনার গরু নেই। এ কারণে আমরা নিজেরাই ঘাড় দিয়ে লাঙল টানছি।

এই ঘটনার বিষয়ে কুড়িগ্রাম কৃষি অধিদফতরের কৃষি কর্মকর্তা মো. আমিনুল ইসলাম জানান, দুই বৃদ্ধকে দিয়ে হাল চাষ করে অমানবিক কাজ করছেন ওই কৃষক। তাছাড়াও ওই বৃদ্ধরা অভাব-অনটনের কারণে কাজ করতে আসছেন। তবে তাদের দিয়ে এ কাজ করা মোটেও ঠিক হয়নি।

একই বিষয়ে কুড়িগ্রাম সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. নিলুফা ইয়াসমিন বলেন, আধুনিক যুগে এ রকম হাল চাষ তো হয় না। ওই বৃদ্ধরা যদি স্বেচ্ছায় কাজ করেন তাহলে বিষয়টি ভিন্ন। তারপরেও আমরা বিষয়টি খোঁজ নিয়ে দেখবো।

error: Content is protected !!