যেকোনো সময় পৃথিবীতে আঘাত করতে পারে চীনা রকেটের অংশ, বিশ্বজুড়ে আতঙ্ক

মহাকাশে পাঠানো চীনের অন্যতম বৃহত্তম এক রকেটের ভেতরের ১০০ ফুট দীর্ঘ একটি অংশ পৃথিবীর বুকে আছড়ে পড়ত চলেছে। ২১ টন ওজনের ওই অংশের ওপর নিয়ন্ত্রণ নেই চীনের মহাকাশ সংস্থার। তাই এটা পৃথিবীর যেকোনো স্থানে ভেঙে পড়তে পারে। মহাকাশ গবেষণা সংক্রান্ত নিউজপোর্টাল স্পেসনিউজ এটা জানিয়েছে।

চীনের বানানো এই বৃহত্তম রকেটের নাম লং মার্চ ৫বি রকেট। মহাকাশে খুব গুরুত্বপূর্ণ অভিযানের জন্য এই শক্তিশালী রকেট বানিয়েছে চীনের মহাকাশ গবেষণা সংস্থা। পৃথিবীর কক্ষপথে একটি মহাকাশ স্টেশন বানাতে চলেছে চীন।


তিয়ানহে মহাকাশ স্টেশন নামের এই প্রকল্পের আওতায় রকেট উৎক্ষেপণের জন্য কিছুদিন ধরেই প্রস্তুতি নিচ্ছে চীন। ওই মহাকাশ স্টেশনের একটি অংশ পরীক্ষামূলকভাবে পৃথিবীর কক্ষপথে পাঠাতে গত ২৮ এপ্রিল লং মার্চ ৫বি রকেট-এর উৎক্ষেপণ করেছিল চীন।

চীনা রকেটটি সফলভাবে মহাকাশ স্টেশনের অংশটিকে কক্ষপথে স্থাপন করতে পারলেও নিজেকে আর গ্রাউন্ড স্টেশনের নিয়ন্ত্রণে রাখতে পারেনি। তাই সেটা ঘুরে চলেছে পৃথিবীর কক্ষপথে। তবে তার ভেতরের ১০০ ফুট লম্বা অংশটি রকেট থেকে আলাদা হয়ে কয়েকদিনের মধ্যেই পৃথিবীর বায়ুমণ্ডলে ঢুকে পড়বে।

সেটা রাডারে ধরাও পড়েছে। অংশটি এখন ভূপৃষ্ঠের ১০৬ মাইল থেকে ২৩১ মাইল উচ্চতার মধ্যে ওঠানামা করছে। পৃথিবীর বায়ুমণ্ডলে ঢোকার পর যেকোনো মুহূর্তে পৃথিবীর যেকোনো প্রান্তে এটা ভেঙে পড়তে পারে।

error: Content is protected !!