প্রশ্নফাঁসে মেডিকেলে ভর্তি শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিল হবে

স্বাস্থ্য অধিদফতরের প্রেস থেকে ফাঁস হওয়া মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্নের সুযোগ নিয়ে ভর্তি হওয়া শিক্ষার্থীদের বিষয়ে ব্যবস্থা নিতে যাচ্ছে কর্তৃপক্ষ। বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল বলছে, প্রমাণ পাওয়া গেলে বাতিল হবে এসব শিক্ষার্থীদের ছাত্রত্ব। টাস্কফোর্স গঠন করে বিচারও করা হতে পারে।
সম্প্রতি স্বাস্থ্য অধিদফতরের প্রেস থেকে প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত তিনজনকে গ্রেফতার করা হয়। প্রাথমিকভাবে তাদের সঙ্গে যুক্ত মেডিকেল ও ডেন্টাল কলেজে ভর্তি হওয়া ৭৮ জন শিক্ষার্থীর নামের তালিকা পেয়েছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ- সিআইডি।

ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডাঃ খান আবুল কালাম আজাদ বলেন, যারা এদের সুযোগ নিয়ে প্রশ্নপত্র ফাঁস করেছেন এবং এর সুবিধা নিয়ে ভর্তি হয়েছেন তাদের চিহ্নিত করে প্রচলিত আইনে শাস্তি দেয়া হবে।

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি) জানিয়েছে, এসব শিক্ষার্থীদের ছাত্রত্ব বাতিলতো হবেই সঙ্গে প্রচলিত আইনেও বিচারের মুখোমুখি হতে হবে।

বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল সভাপতি অধ্যাপক ডা: মোহাম্মদ সহিদুল্লাহ বলেন, এটি যদি প্রমাণ হয় তাহলে বিএমডিসি এই বিষয়ে ব্যবস্থা নিবে। যারা অভিযুক্ত থাকবে বিএমডিসি তাদের ছাত্রত্ব বাতিল করার ক্ষমতা রাখে।

মেডিকেল শিক্ষা অধিদফতরের পরিচালক অধ্যাপক এ কে এম অহসান হাবীব বলেন, যদি তারা অভিযুক্ত প্রমাণিত হয় তাহলে বিএমডিসি এবং মন্ত্রণালয় যে সিদ্ধান্ত নিবে আমরা সেই অনুযায়ি ব্যবস্থা নেব।