করোনা টেস্ট: তরুণীর গো’পনাঙ্গ থেকে নমুনা সংগ্রহ!

করো’না পরীক্ষার জন্য এক তরুণীর বিশেষ অঙ্গ থেকে সংগ্রহ করা হয়েছে নমুনা। ঘটনাটি ঘটেছে ভা’রতের মহারাষ্ট্রে। বৃহস্পতিবার রাতে অ’ভিযু’ক্ত ল্যাব টেকনিশিয়ান অশোকরাওকে গ্রে’ফতার করেছে পু’লিশ।

গত মঙ্গলবারের ঘটনা। অম’রাবতীর এক শপিংমলে কাজ করেন ঐ তরুণী। তার এক সহকর্মী করো’না ভাই’রাসে আ’ক্রান্ত হন।

এরপর ওই শপিংমলের ২০ থেকে ২৫ কর্মচারী অম’রাবতীর কোভিড ট্রমা সেন্টার ল্যাবে গিয়ে নমুনা পরীক্ষা করান। এদের মধ্যে ছিলেন ২৪ বছর বয়সী ঐ তরুণীও।

ভুক্তভোগী তরুণীর অ’ভিযোগ, ঐ ল্যাবের টেকনিশিয়ান অশোকরাও প্রথমে তার নাক থেকে নমুনা সংগ্রহ করে বলেন তার করো’না পজিটিভ। পরবর্তী করো’না ভাই’রাস শনাক্ত করতে তার যৌ’নাঙ্গ থেকে নমুনা নিতে হবে। আর এতে পরীক্ষার ফলাফলও নির্ভুল পাওয়া যাবে।

ঐ তরুণী তখন ল্যাব টেকনিশিয়ান অশোকরাওয়ের কাছে জানতে চান এখানে কোনো নারী ল্যাব টেকনিশিয়ান আছেন কি-না। অশোকরাও তাকে জানান- এখানে কোনো নারী ল্যাব টেকনিশিয়ান নেই। পরে ল্যাব টেকনিশিয়ান তাকে অন্য রুমে নিয়ে যান। সেখানে অশোক তার গো’পনাঙ্গ থেকে নমুনা সংগ্রহ করেন। পরে ল্যাব টেকনিশিয়ান তাকে জানান তার করো’না নেগেটিভ।

বিষয়টি মনের ভেতর খট’কা লাগলে ঐ তরুণী তার ভাই ও অন্যদের মাধ্যমে খোঁজ নিয়ে জানতে পারেন, নভেল করো’না ভাই’রাস শনাক্তের জন্য এমন কোনো পরীক্ষা নেই। এরপরই পু’লিশের দ্বারস্থ হন ঐ তরুণী।

স্থানীয় বাদনেরা থা’নার উপপরিদর্শক গণমাধ্যমকে জানান, ঐ তরুণীর সহকর্মীদের নমুনা সংগ্রহ করা হয়েছিল। এরপর ওই নারীকে আলাদা করে ডেকে কোভিড-১৯ টেস্টের নামে তার গো’পনাঙ্গ থেকে নমুনা সংগ্রহ করেন এক ল্যাব টেকনিশিয়ান। অ’ভিযোগের পরই চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত ল্যাব টেকনিশিয়ান অশোকরাওকে গ্রে’প্তার করা হয়েছে।

এদিকে, এ ঘটনা নিয়ে তোলপাড় শুরু হয়েছে মহারাষ্ট্রে। নড়েচড়ে বসেছেন মহিলা ও শি’শু কল্যাণমন্ত্রী যশোমতী ঠাকুর। অ’ভিযু’ক্তের বিরুদ্ধ উপযু’ক্ত ব্যবস্থা নেওয়ার আশ্বা’সও দিয়েছেন তিনি।
ভা’রতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া, ইনন্ডিয়া টুডে ও ইন্ডিয়া ডট কম অবলম্বনে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।