ঈদের দিনেও না খেয়ে থেকেছে তারা!

পানি কমছে না বন্যায় প্লাবিত বেশির ভাগ এলাকায়। আর যেসব এলাকায় কমতে শুরু করেছে সেসব এলাকার ঘরবাড়ি আর রাস্তাঘাটে ফুটে উঠছে বেহাল দশা। দুর্বিসহ হয়ে উঠেছে বানভাসিদের জীবন-জীবিকা।

রোববার (০২ আগস্ট) রাজধানী ঢাকার পাশের জেলা গাজীপুরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় এ জেলায় বন্যা পরিস্থিতির কোনো উন্নতি হয়নি। বরং বংশাই নদীর পানি বৃদ্ধির কারণে এই জেলার তিনটি ইউনিয়নের একশ’র বেশি গ্রাম ভাসছে থৈ থৈ পানিতে। করোনা মহামারির মধ্যে এই ‘বন্যা দুর্যোগ’ কঠিন করে তুলেছে এই জেলার বানভাসি মানুষের জীবন।

তবে, ঢাকার পাশের আরেক জেলা মানিকগঞ্জে কমতে শুরু করেছে পানি। অবশ্য এতে বের হয়ে আসছে বন্যার কবলে পড়া রাস্তাঘাটের বেহাল দশা। স্থানীয়রা জানান, রাস্তাঘাট সব ভেঙেচুরে গেছে। এমনকি ৫টা ইউনিয়নের লোকজন যে রাস্তা দিয়ে চলাফেরা করে সেটিও এবারের বন্যার স্রোতে ভেঙে গেছে। কোন গাড়ি চলাচল করতে পারছে না। মানুষজনের চলাচলেও খুব সমস্যায় পড়তে হচ্ছে।

যমুনা পাড়ের জেলা টাঙ্গাইলে এবারের আগাম বন্যায় বাড়িঘর হারিয়ে বেশির ভাগ মানুষই আশ্রয় নিয়েছেন বাধের উপর; খোলা আকাশের নিচে। খুব দরকারি বিশুদ্ধ পানি যেমন তারা ঠিকমতো পাচ্ছেন না। তেমনি ভেঙে পড়েছে পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা। অনেকেই জানান, তারা বাঁধের ওপর আশ্রয় নিলে সমস্যায় পড়েছেন গরু-বাছুর নিয়ে। বানেভাসা এখানকার বাসিন্দাদের পর্যবেক্ষণ লণ্ডভণ্ড হয়ে গেছে সবকিছু।

উত্তরের জেলা গাইবান্ধার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায় বন্যার পানি কমতে শুরু করেছে। তবে, এখনও দুর্ভোগ কমতে শুরু করেনি। রয়েছে খাদ্যাভাব, যা প্রকট আকার ধারণ করছে বলেও জানান অনেকে। বানে ভাসা ঘরবাড়ি ছেড়ে সদর উপজেলার প্রাথমিক স্কুলে আশ্রয় নিয়েছে অনেক পরিবার। বন্যায় আটকেপড়া এই অঞ্চলের মানুষের ঈদের আনন্দও ভেসে গেছে; এমনটাই জানা গেল স্থানীয়দের সঙ্গে কথা বলে। এমনকি সব হারানো এসব মানুষ ঈদের দিনও ছেলে-মেয়েদের কিছু খাওয়াতে পারেনি। নিরুপায় হয়ে দেখেছেন ছেলেমেয়েদের ‘একটু খাবারের’ কান্নাকাটি। ঘরছাড়া অনেকই পরিবারই বাচ্চাদের নিয়ে ঈদের দিনও থেকেছে না খাওয়া।

মুন্সিগঞ্জে পানি কমতে থাকায় ভেসে উঠেছে বন্যায় ধ্বংসস্তূপে পরিণত হওয়া রাস্তাঘাট। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষেরা জানেন না, কতদিনে তারা আবার ফিরতে পারবেন স্বাভাবিক কাজে-কর্মে। এমনকি শত আশ্বাসের পরও তারা জানেন না বন্যাকালীন কতোটা সুরক্ষিত তাদের জীবন-জীবিকা।সময়টিভি