‘প্রতিদিন মৃত্যু সংবাদ দেয়া মানসিক নির্যাতন’

বুধবার থেকে বন্ধ হতে যাচ্ছে দেশের করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিন। এখন থেকে বিকল্প উপায়ে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে কোভিড-১৯ আপডেট দেয়া হবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে হঠাৎ করেই স্বাস্থ্য বুলেটিন বন্ধ করে দেয়ায় নানা মহলে প্রশ্ন উঠেছে।

এ বিষয়ে আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম গণমাধ্যমকে বলেন, পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে, বিষয়টি কিন্তু এমন না। আপাতত কিছুদিন বন্ধ থাকবে। তারপর অবস্থা বুঝে আবার হয়তো প্রচার করা হবে।

তাছাড়া দিনের পর দিন একজন মানুষের পক্ষে এ রকম মৃত্যুর সংবাদ দিয়ে যাওয়াটা এক ধরনের মানসিক নির্যাতন। এটা না করলে কেউ বুঝতে পারবে না, যোগ করেন স্বাস্থ্য ডিজি।

এর আগে গত ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে করোনাভাইরাস ইস্যুতে প্রথম প্রেস ব্রিফিং আয়োজন করে জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। এরপর থেকে নিয়মিত ব্রিফিং করতেন প্রতিষ্ঠানটির পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

দেশে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর আইইডিসিআরের সঙ্গে স্বাস্থ্য অধিদপ্তরও সরাসরি ব্রিফিংয়ে করতে শুরু করে। মার্চ মাসের শেষ দিকে ডা. ফ্লোরার পরিবর্তে নিয়মিত ব্রিফিং পরিচালনা করতে থাকেন অধিদপ্তরের এমআইএস বিভাগের পরিচালক ডা. হাবিবুর রহমান। প্রথম দিকে বিকেল ৩টায় ব্রিফিং অনুষ্ঠিত হলেও পরে দুপুর আড়াইটায় নিয়ে আসা হয়।

পরবর্তীতে অনলাইনে ব্রিফিং পরিচালনার সিদ্ধান্ত নেয় স্বাস্থ্য অধিদপ্তর। সাংবাদিকরা অনলাইনের মাধ্যমে ব্রিফিংয়ে প্রশ্নোত্তর পর্বে অংশ নেয়ার সুযোগ পেতেন। এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে এসে সাংবাদিকদের যুক্ত হওয়ার পর্বটিও বাদ দেওয়া হয়। এরপর থেকে বুলেটিন আকারে তথ্য উপস্থাপন করা শুরু করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।