পাকিস্তানে চীনের তৈরি এয়ারপোর্টের অবস্থা দেখুন ভিডিওসহ

চীনা পণ্যের মান নিয়ে বিভিন্ন দেশে বরাবরই প্রশ্ন দেখা দেয়। তাও সস্তার পণ্য তৈরি করে বিশ্বের বহু দেশের বাজারের অনেকটা অংশ দখল করে নিয়েছে চীন, পাকিস্তানেও ছবিটা ভিন্ন নয়। সেখানেও বিভিন্ন ক্ষেত্রে ব্যবসা করে যাচ্ছে পাকিস্তানের ‘বন্ধু দেশ’ চীন। কিন্তু সস্তার কী অবস্থা তা যেন চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে, এমনই দাবি করা হয়েছে একটি ভাইরাল ভিডিওতে।

অনিল চোপড়া নামে এক ব্যক্তির টুইটারে ভিডিওটি পোস্ট করা হয়েছে। সেটি পাকিস্তানের ইসলামাবাদ এয়ারপোর্টের দৃশ্য বলে জানানো হয়েছে। ভিডিওটি বিজেপি সাংসাদ রাজীব চন্দ্রশেখরও পোস্ট করেছেন। সেখানে তিনি আবার চীন-পাকিস্তান দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে খোঁচাও দিয়েছেন।

ভিডিওতে দেখা যাচ্ছে, একটি বিমানবন্দরের টার্মিনালের একটি অংশের ছাদ থেকে সাদা চাঙড়ের মতো কিছু খসে খসে পড়ছে। আসলে সেগুলি ফলস সিলিংয়ের অংশ। দেখা যাচ্ছে, বিমানবন্দরের ওই অংশে রীতিমতো আলো জ্বলছে, আশপাশে কিছু লোকজনও ঘোরাফেরা করছেন, অর্থাৎ তা মোটেও কোনও পরিত্যক্ত অংশ নয়।

অনিল চোপড়া তার টুইটে জানিয়েছেন, এটি চাইনিজ স্টেট কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন ২০১৮ সালে তৈরি করেছে। অর্থাৎ বছর দুয়েক মাত্র বয়স এই নির্মাণ কাজের। ফলে এখনই যদি এই অবস্থা হয় তবে পরে কী হবে, সে প্রশ্নও তুলছেন নেটাগরিকরা। সেই সঙ্গে তারা চৈনিক পণ্যের মান নিয়েও মজা করতে ছাড়েননি।