পরীক্ষার মাধ্যমেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি

পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করেই বিশ্ববিদ্যালয়ে অনার্সে শিক্ষার্থী ভর্তি করানো হবে। তবে অনলাইনে নাকি অফলাইনে ভর্তি পরীক্ষা নেওয়া হবে তার সিদ্ধান্ত পরে নেওয়া হবে। শনিবার (১৭ অক্টোবর) সন্ধ্যার পর অনুষ্ঠিত পাবলিক বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি এবং চট্টগ্রাম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল ইসলাম বলেন, ‘পরীক্ষার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। তবে অনলাইনে নাকি অফলাইনে ভর্তি পরীক্ষা নেওয়া হবে সে সিদ্ধান্ত হয়নি। সেপ্টেম্বরের শেষ সপ্তাহে এইচএসসির ফল প্রকাশ হবে। এখনও সময় আছে, সে বিষয়ে সিদ্ধান্ত পরে নেওয়া হবে।’

তবে সরাসরি ভর্তি নেওয়া সম্ভব হবে কিনা তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠনের সভাপতি। তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে এতো শিক্ষার্থীর সরাসরি ভর্তি পরীক্ষা নেওয়া যাবে?’
সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নেয় এইচএসসি পরীক্ষা বাতিল করে এসএসসি সমমান ও অষ্টম শ্রেণির পাবলিক পরীক্ষার ফলাফলের গড় করে এইচএসসির শিক্ষার্থীদের ফল তৈরি করা হবে।

এর আগে গত বৃহস্পতিবার (১৫ অক্টোবর) দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা বিষয়ে উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন। ওই বৈঠকে সিদ্ধান্ত হয়েছিল শনিবার (১৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় নীতিগত সিদ্ধান্ত নেওয়া হবে। বৈঠকে ইউজিসির পক্ষ থেকে বলা হয়েছিল ভর্তি পরীক্ষা যেনও কোনওক্রমেই প্রশ্নবিদ্ধ না হয়।