এই হার ভীষণই কষ্টের : ধোনি

চলতি মরশুম কঠিন হিসেবে প্রতিপন্ন হয়েছে তাঁর দলের কাছে। একইসঙ্গে দলের সামগ্রিক পারফরম্যান্সে ব্যথিত তিনি। শুক্রবার শারজায় মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ১০ উইকেটে হেরে জানালেন চেন্নাই সুপার কিংস অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।

উল্লেখ্য, এদিন শারজায় প্রথমে ব্যাট করে ৯ উইকেট হারিয়ে মাত্র ১১৪ রান তোলে চেন্নাই। জবাবে রান তাড়া করতে নেমে কোনও উইকেট না হারিয়ে ৪৫ বল বাকি থাকতে জয় তুলে নেয় রোহিত শর্মাহীন মুম্বই ইন্ডিয়ান্স। ম্যাচের পর চেন্নাই অধিনায়ক ধোনি জানান, ‘এই হার ভীষণই কষ্টের। কোথায় গলদ হচ্ছে খুঁজে বার করতে হবে। বছরটা একেবারেই আমাদের ছিল না।

চলতি বছর একটা কিংবা দু’টো ম্যাচে ব্যাট এবং বলে আমরা সফল হতে পেরেছি। দলের সমস্ত ক্রিকেটার দারুণ ব্যথিত। কিন্তু সত্যি কথা বলতে তারা নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করছে। কিন্তু সবসময় তোমার পছন্দমতো সবকিছু ঘটে না। বাকি তিনটে ম্যাচে আমরা নিজেদের শেষ চেষ্টা করব।’

১১ ম্যাচে মাত্র তিনটি ম্যাচে জেতা চেন্নাই বাকি ম্যাচগুলিতে রিজার্ভ বেঞ্চে কাটানো ফুটবলারদের বেশি করে সুযোগ দেবে, জানিয়ে দিলেন ধোনি। চেন্নাই দলনায়কের কথায়, ‘আগামী মরশুমের আগে একটা স্বচ্ছ ধারণা আমাদের দরকার। চলতি বছর নিলাম এবং টুর্নামেন্টের ভেন্যু নিয়ে প্রচুর যদি কিন্তু ছিল।

বাকি তিনটে ম্যাচ রিজার্ভ বেঞ্চে কাটানো ক্রিকেটারদের জন্য উপযুক্ত সুযোগ। কিছু তরুণ ক্রিকেটারদের আগামী মরশুমের জন্য প্ল্যাটফর্ম করে দেওয়ার সুযোগ এবং একইসঙ্গে তাদের দেখে নেওয়ার সুযোগ। আমাদের দেখে নিতে হবে ডেথ ওভারে বল হাতে কে নজর কাড়তে সক্ষম, কারাই বা চাপ নিতে পারে। এমন অবস্থায় অধিনায়ক তার দল ছেড়ে পালাতে পারে না। তাই বাকি তিন ম্যাচে আমি মাঠে থাকবোই।’

অন্যদিকে ম্যাচ জিতে দলকে প্লে-অফের দৌড়ে আরেকটু এগিয়ে দিতে পেরে খুশি মুম্বইয়ের স্টপগ্যাপ অধিনায়ক কায়রন পোলার্ড।

ম্যাচ জিতে ক্যারিবিয়ান অল-রাউন্ডার বলেন, ‘কখনও কখনও তোমাকে অধিনায়ক হতে গেলে নেতা হওয়ার প্রয়োজন পড়ে না। আমার কাছে আজকের ম্যাচটা ছিল সঠিক সিদ্ধান্ত গ্রহণের ম্যাচ। আমরা ওদের ১০০ রানের মধ্যেই বেঁধে রাখতে চেয়েছিলাম। কিন্তু স্যাম দারুণ ব্যাট করল।

আমাদের আজকের জয় দলগত প্রচেষ্টার ফল।’ উল্লেখ্য ৪ ওভারে ১৮ রান দিয়ে ৪ উইকেট নিয়ে ম্যাচের সেরা মুম্বইয়ে বাঁ-হাতি কিউয়ি পেসার ট্রেন্ট বোল্ট।