বিশ্বকাপ বাছাই ম্যাচ খেলতে কাল কাতার যাচ্ছে জাতীয় দল

বিশ্বকাপ বাছাই ম্যাচ খেলতে বৃহস্পতি বার (১৯ নভেম্বর) সকালে কাতার যাচ্ছে বাংলাদেশ দল। ২৬ ফুটবলারের তালিকা চূড়ান্ত করেছেন কোচ। এশিয়ান চ্যাম্পিয়নদের বিপক্ষে লড়তে এখনও শতভাগ তৈরি নয় টিম বাংলাদেশ, মানছেন সহকারী স্টুয়ার্ট ওয়াটকিস।

মুজিব বর্ষ সিরিজের প্রথম সাফল্য উদযাপনের সুযোগ নেই ফুটবলারদের। ক্লান্তি আর করোনার অস্বস্তিকে সঙ্গী করে বিশ্বকাপ বাছাইয়ের কঠিন পরীক্ষায় কাতার যাত্রার অপেক্ষা। ম্যাচ আর যাত্রার মাঝে একদিনের বিরতি। সেটাও কেটেছে ফুটবলারদের জিম আর সুইমিং সেশনে।

প্রথম ম্যাচে সমর্থকদের মন জয় করলেও, ছন্দপতন পরের ম্যাচে। তারপরও সন্তুষ্ট দল সামলানোর অন্তর্বর্তী দায়িত্ব পাওয়া স্টুয়ার্ট ওয়াটকিস। আট মাসের বিরতি আর তিন সপ্তাহের প্রস্তুতি বিবেচনায় নিয়ে ফুটবলারদের ইতিবাচক মনোভাবের প্রশংসা করছেন ইংলিশম্যান। কিন্তু কাতার ম্যাচের আগে লাল সবুজের দল কতটুকু প্রস্তুত?

বাংলাদেশ দলের সহাকারী কোচ স্টুয়ার্ট ওয়াটকিস, আমরা শতভাগ তৈরি নই, প্রাক মৌসুমে ৭-৮ সপ্তাহ লাগে ম্যাচ ফিট হতে। সেখানে আট মাসের বিরতির

পর মাত্র ৩ সপ্তাহে ফুটবলাররা যা করে দেখিয়েছে তা প্রশংসনীয়। আমরা সঠিক পথেই আছি, অনেক দূর যেতে হবে।

বিশ্বকাপ বাছাইয়ে একই গ্রুপে হাইভোল্টেজ ম্যাচে কাতারের বিপক্ষে ড্র করেছে ভারত। আর ঘরের মাঠে লড়াই করে ২-০ গোলে হেরেছিলো বাংলাদেশ।

এগুলোই অনুপ্রেরনা দিচ্ছে গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাকে। তবে কাজটা কতটা কঠিন তাও জানা এই অভিজ্ঞ গোলরক্ষকের।

কাতার যাত্রার জন্য ২৬ সদস্যের দল ঘোষনা করেছে বাফুফে। যেখানে নেপাল সিরিজ থেকে বাদ পড়েছেন ফয়সাল আহমেদ ফাহিম, রাসেল ও আবদুল্লাহ। জেমি ডেকে ছাড়াই বাংলাদেশ বহর ৩৭ সদস্যের।