Breaking News

সীমান্তে চীন মার্শাল আর্ট প্রশিক্ষক পাঠাচ্ছে

চীন-ভারত উত্তেজনার মধ্যেই এবার সীমান্তে ২০ জন মার্শাল আর্ট প্রশিক্ষক পাঠাচ্ছে বেইজিং। ধারণা করা হচ্ছে, ভারত সীমান্তের তিব্বত মালভূমি অংশে অবস্থানরত চীনা সেনাদের মার্শাল আর্ট শেখাতেই ওই প্রশিক্ষকদের সেখানে পাঠানো হচ্ছে। তবে দেশটির সরকারের পক্ষ থেকে এখনো এ বিষয়ে কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেওয়া হয়নি।

আজ রোববার আর্ন্তজাতিক সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, ১৯৯৬ সালে চীন ও ভারতের মধ্যে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তি অনুযায়ী, দুই দেশের সেনারা সীমান্তে আগ্নেয়াস্ত্র বা বিস্ফোরক বহন ও ব্যবহার করতে পারবে না। কিন্তু সম্প্রতি লাদাখের গালওয়ান রিভার ভ্যালি উপত্যকায় দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ২০ জন ভারতীয় সেনা নিহত ও ৭৬ জন সেনা আহত হয়েছে বলে জানিয়েছে ভারত।



নয়াদিল্লির পক্ষ থেকে দাবি করা হয়, লাদাখের ওই সহিংসতায় চীনা সেনারা কাঁটাযুক্ত লোহার রড ব্যবহার করেছিল। তবে সহিংসতায় চীনের সেনাদের হতাহতের বিষয়ে কোনো তথ্য দেয়নি বেইজিং। দুই দেশের মধ্যকার এমন উত্তেজনার মধ্যেই চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে সীমান্তে মার্শাল আর্ট প্রশিক্ষক পাঠানোর খবর প্রচার করা হয়।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিসিটিভি জানায়, তিব্বতের মালভূমি লাসায় এনবো ফাইট ক্লাবের ২০ জন মার্শাল আর্ট প্রশিক্ষক পাঠানো হচ্ছে। তারা সেখানে অবস্থান করবেন।

তবে ওই প্রশিক্ষকরা চীনা সেনাদের মার্শাল আর্ট প্রশিক্ষণ দেবে কি না তা নিশ্চিত করেনি সিসিটিভি।