বাংলাদেশের দিকে ধেয়ে আসছে বৃষ্টি বলয়, ভয়ঙ্কর বন্যার আশঙ্কা

বাংলাদেশের দিকে ধেয়ে আসছে শক্তিশালী একটি বৃষ্টি বলয়। এর প্রভাবে দেশে অতিভারী বৃষ্টি হতে পারে টানা কয়েকদিন যাবত। সেই সঙ্গে কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। বুধবার (৮ জুলাই) বেসরকারি আবহাওয়া সংস্থা বাংলাদেশ ওয়েদার অপজারভেসন টিম-বিডব্লিউওটি এ তথ্য জানিয়েছে। সংস্থাটি জানিয়েছে, আজ ৮ জুলাই থেকে ১৬ জুলাই পর্যন্ত টানা বৃষ্টিপাত হতে পারে। তবে ৯ জুলাই থেকে ১৩ জুলাই পর্যন্ত বেশি সক্রিয় থাকবে মহা বৃষ্টি বলয়। এটি বাংলাদেশ ছাড়াও পশ্চিমবঙ্গ ও এর আশপাশে সক্রিয় থাকবে।



বৃষ্টি বলয়ের প্রভাবে উত্তর বঙ্গোপসাগরে প্রচুর মেঘমালা তৈরি হচ্ছে এবং ইতোমধ্যেই খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের উপকূলবর্তী জেলাসমূহে হালকা থেকে মাঝারি বা মাঝারি থেকে ভারী বর্ষণ শুরু হয়েছে. যা পরবর্তী সময়ে দেশের অন্যত্র বিস্তৃত হতে পারে। সংস্থাটি জানিয়েছে, দেশের দক্ষিণাঞ্চলের পাশাপাশি উত্তরাঞ্চলেও ক্রমশ বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পেতে থাকবে আজ থেকেই! গত ২৪ ঘন্টায় (আজ সকাল ৬টা পর্যন্ত) দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় নওগাঁ জেলার বদলগাছী উপজেলায় ৪৯ মিলিমিটার।

তারা আরও জানিয়েছে, এটি বছরের প্রথম মহা বৃষ্টি বলয়। বৃষ্টি বলয় চলাকালীন সময়ে অধিক আক্রান্ত স্থানে আকাশ অধিকাংশ সময় মেঘাচ্ছন্ন থাকতে পারে। মহা বৃষ্টি বলয় চলাকালীন সময় দেশের নিচু এলাকার বন্যা পরিস্থিতি ব্যাপক অবনতি ঘটাতে পারে। ফলে দেশের নিচু এলাকা প্লাবিত হতে পারে।